ব্রেকিং:
বন্যার্তদের জন্য রাজশাহীতে শিক্ষার্থীদের গণত্রাণ সংগ্রহ রাজশাহী অঞ্চলের ৫টি নদীর পানি বেড়েছে রাজশাহীতে লিটন-ডাবলুর বিরুদ্ধে আরেকটি হত্যা মামলা রাজশাহী থেকে চলছে আন্তঃনগর ট্রেন দুর্গাপুরে মাছ চুরি করতে গিয়ে ধরা, ১০ জনকে পুলিশে সোপর্দ বিএনপির কেউ দখল-চাঁদাবাজি করলে আইনে সোপর্দ করুন: মিনু রাজশাহীতে দিনে-দুপুরে কন্যা শিশুকে অপহরণের চেষ্টা রাবি উপাচার্যসহ ৭৫ জনের পদত্যাগ
  • বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৩ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

আমার রাজশাহী
সর্বশেষ:
বন্যার্তদের জন্য রাজশাহীতে শিক্ষার্থীদের গণত্রাণ সংগ্রহ রাজশাহী অঞ্চলের ৫টি নদীর পানি বেড়েছে রাজশাহীতে লিটন-ডাবলুর বিরুদ্ধে আরেকটি হত্যা মামলা রাজশাহী থেকে চলছে আন্তঃনগর ট্রেন দুর্গাপুরে মাছ চুরি করতে গিয়ে ধরা, ১০ জনকে পুলিশে সোপর্দ বিএনপির কেউ দখল-চাঁদাবাজি করলে আইনে সোপর্দ করুন: মিনু রাজশাহীতে দিনে-দুপুরে কন্যা শিশুকে অপহরণের চেষ্টা রাবি উপাচার্যসহ ৭৫ জনের পদত্যাগ
৩৮

রুয়েট শিক্ষার্থীদের রাজনীতি নিষিদ্ধসহ ১২ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১১ আগস্ট ২০২৪  

সকল প্রকার দলীয় রাজনীতি বন্ধসহ ১২ দফা দাবি ঘোষণা করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা। শনিবার (১০ আগস্ট) দুপুরে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে রুয়েট ভিসি বরাবর পাঠানো এক চিঠিতে এসব দাবি জানানো হয়।

১২ দফা দাবিতে উল্লেখ করা হয়- ১. ২৪ ঘণ্টার মধ্যে সকল প্রকার দলীয় রাজনীতি মুক্ত রুয়েট ঘোষণা করে বিজ্ঞপ্তি দিতে হবে এবং একই সাথে প্রতিটি আবাসিক হল থেকে পৃথক পৃথকভাবে রাজনীতি মুক্ত ঘোষণা করে বিজ্ঞপ্তি দিতে হবে। ভবিষ্যতে দলীয় রাজনীতি প্রবেশের সুযোগ করে দিতে পারে এমন অরাজনৈতিক সংগঠন গুলো যেমনঃ ছাত্র-সংসদ, শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি ইত্যাদি কার্যক্রম নিষিদ্ধ করতে হবে।

২. রুয়েটের সকল প্রশাসনিক পদে নিয়োগকৃত শিক্ষক, হল প্রভোস্ট ও অ্যাসিস্টেন্ট প্রভোস্ট, এক দিনের মধ্যে অব্যাহতি দিয়ে পুনরায় শিক্ষার্থীদের পছন্দকৃত ছাত্রবান্ধব শিক্ষকদের নিয়োগ দিতে হবে। ইতোপূর্বে সংগঠিত সকল প্রশ্নবিদ্ধ নিয়োগ দ্রুততম সময়ে তদন্তের মাধ্যমে বাতিল করতে হবে। একটি নির্দিষ্ট রাজনৈতিক সংগঠনের নিয়োগপ্রাপ্তদের কয়েকজনকে অস্ত্র হাতে হামলা করতে বিভিন্ন ছবিতে দেখা গেছে। তাদের তিন দিনের মধ্যে স্থায়ী বহিষ্কার ঘোষণা করতে হবে। সেই সাথে সকল প্রকার নিয়োগে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

৩. এক দিনের মধ্যে গণহত্যার প্রতি নিন্দা ও ছাত্র জনতার অভ্যুত্থানকে স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের পক্ষ থেকে স্পষ্ট ভাষায় বিবৃতি প্রকাশ করতে হবে। গণহত্যায় জড়িত ব্যক্তিবর্গের নামে কোন হলের নামকরণ করা যাবে না।

৪. আবাসিক হলগুলোর বর্তমান অ্যালোটমেন্ট বাতিল করে শিক্ষার্থীদের সাথে আলোচনার প্রেক্ষিতে পুনর্বিন্যাস করতে হবে।

৫. সকল পরীক্ষার বিস্তারিত ফলাফল, হল সমূহের কোন সিট কার নামে বরাদ্দ আছে ইত্যাদি তথ্য ওয়েবসাইটে নিয়মিত প্রকাশ করতে হবে। ক্লিয়ারেন্স, সেমিস্টার ফিস, লাইব্রেরির জরিমানা, ডিপার্টমেন্টের বার্ষিক চাঁদা, আবাসিক হলের বিল, শিক্ষা শাখার বিভিন্ন কাগজপত্র, প্রোভিশনাল সার্টিফিকেট ইত্যাদি তিন মাসের মধ্যে অটোমেশন সিস্টেমের আওতায় কার্যকর করতে হবে।

৬. রুয়েটের সকল প্রকার টেন্ডার স্বচ্ছতার সাথে বাস্তবায়ন করতে হবে। এর পাশাপাশি টেন্ডার এবং বাজেট বিষয়ক সকল তথ্য ওয়েবসাইটে নিয়মিত আপডেট করতে হবে।

৭. সেমিস্টার ফাইনাল পরীক্ষার ফলাফল পরবর্তী সেমিস্টার শুরু হওয়ার দুই সপ্তাহের মধ্যে প্রকাশ করতে হবে। পরবর্তী এক মাসের মধ্যে সেমিস্টার ফাইনাল পরীক্ষায় রোলের পরিবর্তে কোডের ব্যবস্থা করতে হবে। পরবর্তী এক মাসের মধ্যে বিভিন্ন অফিশিয়াল কাগজে (যেমনঃ পরীক্ষার খাতা, রেজিস্ট্রেশন ফর্ম, প্রবেশপত্র, গ্রেডশিট) বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদানকৃত সকল ডিগ্রী (যেমনঃ ই. অৎপয, ই. টজচ) অন্তর্ভুক্ত করতে হবে। প্রতি একাডেমিক বর্ষে অনুষ্ঠিত ব্যাকলগ, সুপারলগ পরীক্ষায় পূর্বের নিয়ম বাতিল করে সর্বোচ্চ ৩টি বিষয়ের পরিবর্তে ৫টি বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণের ব্যবস্থা করে দিতে হবে এবং উক্ত পরীক্ষার সর্বোচ্চ গ্রেডিং-এ ৩.০০ এর পরিবর্তে ৩.২৫-এ উন্নীত করতে হবে।

৮. রুয়েটের শিক্ষা শাখাসহ বিভিন্ন দপ্তর থেকে সেবা গ্রহণ করতে শিক্ষার্থী এবং অ্যালামনাইদের সমস্যা সমাধানে অভিযোগ বাক্স রাখতে হবে এবং কেউ লাঞ্ছনার বা অবহেলার প্রমাণ পেলে এক সপ্তাহের মধ্যে অভিযুক্ত ব্যক্তির শাস্তির ব্যবস্থা করতে হবে। ডঊঝ এর ক্ষেত্রে ইমেইল ভেরিফিকেশনের মাধ্যমে চার্জবিহীন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

৯. রুয়েটে নির্মাণাধীন হলের সকল কাজ পরবর্তী তিন মাসের মধ্যে সম্পূর্ণ করতে হবে এবং প্রশাসনিক ভবন গুলোর নির্মাণ কাজ পরবর্তী ছয় মাসের মধ্যে সম্পন্ন করতে হবে। ছাত্র জনতার অভ্যত্থানে শহীদদের স্মরণে একটি স্থাপনা তৈরি করতে হবে। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে বসার জায়গা এবং পাবলিক টয়লেট তৈরি করতে হবে। খাবারের দোকান সমূহের জন্য স্থায়ী ব্যবস্থা করতে হবে ও খাবারের মান উন্নয়ন, দাম এসব একটি নিয়মের মধ্যে নিয়ে আসতে হবে। সকল স্থাপনায় পর্যাপ্ত পরিমাণে সুপেয় পানির সরবরাহ নিশ্চিত করতে হবে। পর্যাপ্ত সুযোগ-সুবিধার (যেমনঃ স্টেশনারী দোকান, সেলুন, লন্ড্রি, ভ্যারাইটি স্টোর, ফার্মেসী) ব্যবস্থা করতে হবে। অতিসত্বর রুয়েটে একটি উপযুক্ত মন্দির স্থাপন করতে হবে।

১০. লাইব্রেরি সম্প্রসারণ, বইয়ের সংখ্যা বৃদ্ধি ও নতুন বই আনার ব্যবস্থা করতে হবে। একাডেমিক বইয়ের পাশাপাশি চাকরি, সাহিত্য ইত্যাদি বই রাখতে হবে। ইনোভেশন হাব ব্যতিত কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের সকল ফ্লোর লাইব্রেরির জন্য বরাদ্দ করতে হবে যেন লাইব্রেরি সম্প্রসারণে কোন বাঁধা তৈরি না হয়।

১১. চলমান শিক্ষাবর্ষ থেকে প্রত্যেক শিক্ষার্থীর জন্য তার একাডেমিক থিসিস কার্যক্রম পরিচালনা করার জন্য পর্যাপ্ত পরিমাণে আর্থিক অনুদান প্রদান করতে হবে।

১২. রুয়েটের প্রতিটি একাডেমিক বিল্ডিংয়ে ছেলে ও মেয়েদের আলাদা আলাদা নামাজের জায়গার ব্যবস্থা করতে হবে। ক্যাম্পাসের অভ্যন্তরে সকল ধর্মের আচার অনুষ্ঠানগুলো পালনের সুব্যবস্থা করতে হবে।

এসময় সকল দাবি না আদায় হওয়া পর্যন্ত রুয়েটের কোনো শিক্ষার্থী কোনো রকম একাডেমিক কার্যক্রমে অংশগ্রহণ করবে না বলেও জানানো হয়।

শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন রুয়েটের উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর। তিনি বলেন, সিন্ডিকেট সভায়, শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ক্যাম্পাসে শিক্ষা সুষ্ঠু পরিবেশ বজায় রাখা হবে।

আমার রাজশাহী
আমার রাজশাহী
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর